৫ উইকেটে শ্রীলঙ্কার কাছে হেরে গেল বাংলাদেশ

106
Advertisement

: স্পোর্টস ডেস্ক : বাংলাদেশকে প্রথম ম্যাচে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে বড় রান তুললেও খারাপ বোলিং ও ক্যাচ ফসকানোর খেসারত দিতে হল তাদের। সেই সঙ্গে প্রশ্ন উঠল অধিনায়ক মাহমুদুল্লার অধিনায়কত্ব নিয়ে। ছন্দে থাকা শাকিব আল হাসানের ওভার বাকি থাকার পরেও তিনি বলে আনেন তরুণ সইফুদ্দিনকে। তাঁর এক ওভারে ২২ রান এল। তাতে বদলে গেল ম্যাচের ছবি। শ্রীলঙ্কার জয়ে প্রধান ভূমিকা নিলেন চারিথ আসালঙ্কা ও ভানুকা রাজাপক্ষে। তাঁদের অর্ধশতরানে বাংলাদেশকে ৫ উইকেটে হারাল শ্রীলঙ্কা।

টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার মহম্মদ নইম ও লিটন দাস। পাওয়ার প্লেতে শ্রীলঙ্কার বোলারদের ধরে খেলছিলেন তাঁরা। কিন্তু ষষ্ঠ ওভারে ছন্দপতন। এগিয়ে এসে লাহিরু কুমারার বলে মিড অফের উপর দিয়ে চার মারতে গিয়ে আউট হন লিটন। তার পরেই লাহিরুর সঙ্গে ঝামেলায় জড়ান লিটন। তিনে নামা শাকিবও তাড়াতাড়ি সাজঘরে ফেরেন।

দু’উইকেট পড়ার পরে বাংলাদেশের ইনিংস সামলান নইম ও চারে নামা অভিজ্ঞ মুশফিকুর রহিম। মাঝেমধ্যেই বড় শট খেলছিলেন তাঁরা। ফলে দ্রুত রান উঠছিল। যথেষ্ট সাবলীল দেখাল তরুণ নইমকে। নিজের প্রথম বিশ্বকাপ ম্যাচেই অর্ধশতরান করলেন তিনি। অন্য দিতে হাত খোলা শুরু করেন রহিমও।

ব্যক্তিগত ৬২ রানের মাথায় বিনুরা ফার্নান্ডোর বলে আউট হন নইম। তার পরে প্রথমে আফিফ হুসেন ও পরে অধিনায়ক মাহমুদুল্লার সঙ্গে জুটি বাঁধেন রহিম। মাত্র ৩২ বলে অর্ধশতরান করেন তিনি। শেষ বলে চার মেরে দলের রান চার উইকেটে ১৭১ পর্যন্ত নিয়ে যান রহিম। ৫৭ রানে অপরাজিত থাকেন তি‌নি।