১৫ সেপ্টেম্বর মাঠে গড়াচ্ছে এশিয়া কাপ ক্রিকেট

738
Asia Cup 2018 Schedules announced by Star Sports
Advertisement

: স্পোর্টস ডেস্ক : ছয় দল নিয়ে ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপের সূচি ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। ১৫ সেপ্টেম্বর টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই দুবাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

এবারই প্রথমবার ছয় দল নিয়ে দুই গ্রুপে শুরু হবে এই আসর। বাংলাদেশ পড়েছে কঠিন গ্রুপে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী আরও দুই টেস্ট খেলুড়ে দল শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

‘এ’ গ্রুপে পড়েছে দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। তাদের গ্রুপ সঙ্গী আরেকদল আসবে বাছাই পর্ব পেরিয়ে। স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ওমান, মালয়েশিয়া ও হংকং এর মধ্যে হবে বাছাইপর্বে। সেরা দলই হবে ভারত-পাকিস্তানের গ্রুপ সঙ্গী।

১৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর সবগুলো খেলাই হবে আরব আমিরাতের দুই শহর দুবাই ও আবুধাবিতে।এশিয়া কাপের সর্বশেষ তিন আসরই হয়েছিল বাংলাদেশে। ২০১৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া সর্বশেষ আসরে ফাইনালে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশ। এর আগে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে গিয়েও পাকিস্তানের কাছে হারতে হয়েছিল বাংলাদেশকে।

২০১৬ সালের আগে কেবল ওয়ানডে সংস্করণই হয়ে আসছিল এই টুর্নামেন্ট। তবে সেবার থেকে ঠিক হয় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হলে হবে টি-টোয়েন্টি ফরম্যাটে আর ওয়ানডে বিশ্বকাপের আগে হলে এই টুর্নামেন্ট হবে ওয়ানডে ফরম্যাটে। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ সামনে থাকায় তাই এবার ওয়ানডে ফরম্যাটেই খেলা হবে।